বাংলাদেশ ট্রেজারী রুলস্ এবং সাবসিডিয়ারী রুলস্


বর্তমান বাংলাদেশে ১৯৩৫ সালের ভারত শাসন আইনের মাধ্যমে জেলা শহরে ট্রেজারী ও মহকুমা শহরে সাব-ট্রেজারী ব্যবস্থা চালু হয়। আশির দশকে বাংলাদেশে মহকুমা প্রশাসন ব্যবস্থার বিলুপ্তির ঘটার ফলে সাব-ট্রেজারী বর্তমানে দেশে আর নেই। 
বৃটিশ শাসন অবসানের পর 'ট্রেজারী রুলস এন্ড সাবসিডিয়ারী রুলস' ১৯৬৭ এবং ১৯৮৩ সালে সরকার কর্তৃক ইংরেজি ভাষ্যের বইটি পুন:মুদ্রিত হয়। সরকার কর্তৃক ইংরেজি ভাষ্যটি প্রকাশিত হলেও বাংলা ভাষায় প্রথম বেসরকারি বঙ্গানুবাদ লেখক এবং লেখকের সহকর্মী এ.এস. শামীম আহমেদ-এর যৌথ প্রচেষ্টায় এ বইটি ১৯৯৩ সালে প্রকাশ করা হয় এবং ২য় মুদ্রণ ১৯৯৫ সালে প্রকাশ করা হয়। 
অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ একটি প্রকল্পের মাধ্যমে ১৯৯৮ সালে 'ট্রেজারী রুলস এন্ড সাবসিডিয়ারী রুলস্' বইটি ইংরেজি ভাষায় প্রকাশ করে। অত:পর ১৯৯৯ সালে বেসরকারিভাবে উক্ত বইটির বাংলা ভাষ্য প্রকাশিত হয়।
'রেবেক' নামক প্রকল্পের মাধ্যমে প্রকাশিত ইংরেজি ভাষ্যটির এস.আর ২৬০ যার পরিশিষ্ট ১০ হিসাবে "অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণের ব্যবস্থা"- এর কথা উল্লিখিত আছে; তা ভুল বলে প্রতীয়মান হয়। বর্তমান সংস্করণে এর সঠিক রূপ সন্নিবেশ করা হয়েছে। বর্তমানে *** এর মাধ্যমে সরকার জমি অধিগ্রহণ করেন এবং ক্ষতিগ্রস্থদেরকে ক্ষতিপূরণ প্রদান করে থাকেন। 
বর্তমান বাংলা ভাষ্যটিতে যতদূর সম্ভব সর্বশেষ তথ্যাদি সযত্নে সন্নিবেশিত করা হয়েছে। বইটির কোন ভুল-ক্রটি সম্পর্কে পাঠক মতামত করলে লেখকদ্বয় তা সযত্নে রক্ষার করা হবে আশা করেন।
বইটির  সংশোধিত সংস্করণ ২০০০ সালে প্রকাশিত হয়েছে। এর মূল্য: ২০০/-। 
বইটির কপি সংগ্রহ করার জন্য সরাসরি যোগাযোগ করতে পারেন। 
লেখকের মোবাইল নম্বর: ০১৭১৫ ০০৩৭০৫ 
অথবা লেখকের একমাত্র প্রতিনিধি (মোস্তফা): ০১৭১২ ৬১১৯৮৭। 



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

Flickr Gallery

BOOKS ID